Menu
In Special Consultative Status with the UN Economic & Social Council
Associated with the UN Department of Global Communications

আন্তর্জাতিক সর্বজনীন তথ্যে প্রবেশাধিকার দিবস, উদযাপনের প্রাক্কালে কমিউনিটি রেডিওগুলির সাথে বিএনএনএনআরসির ভার্চুয়াল সমন্বয় সভা অনুষ্ঠিত

সংকটকালে তথ্যে প্রবেশাধিকার

গ্রামীণ জনগোষ্ঠীর জীবন বাঁচানো, বিশ্বাস সৃষ্টি করা, আশা জাগানো এবং জীবন জীবিকার উন্নয়নে কমিউনিটি রেডিও

বিশ্বব্যাপী কভিড-১৯ মহামারী চলাকালীন সময়ে, ইউনেস্কোর উদ্যোগে প্রতিবছরের মতো এবারো ২৮শে সেপ্টেম্বর পালিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সর্বজনীন তথ্যে প্রশোধিকার দিবস (আইডিইউএআই)। ইউনেস্কোর ২০২০ সালের প্রতিপাদ্য হলো ‘সংকটকালে তথ্যে প্রবেশাধিকার’।

‘তথ্যে প্রবেশাধিকার- জীবন বাঁচানো, বিশ্বাস সৃষ্টি করা, আশা জাগানো! এই শ্লোগানটিতে এই বিষয়গুলোকে উল্লেখ করা হয়েছে। এই উদ্যোগটি তথ্যে প্রবেশাধিকার সম্পর্কে ভাল অনুশীলনগুলো এবং গাইডলাইনগুলো সবার মাঝে ছড়িয়ে দিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। বিশ্বব্যাপী দিবসটির কার্যক্রম বর্তমান করোনা মহামারীতে জীবন রক্ষায় এবং এর প্রভাব  হ্রাস করার পাশাপাশি টেকসই নীতিমালা তৈরির ক্ষেত্রে তথ্যে প্রবেশাধিকারের মূল ভূমিকাটিকে তুলে ধরবে।

সঠিক ও সময়োপযোগী তথ্য প্রাপ্তি জীবন-মৃত্যুর বিষয় হয়ে দাঁড়াতে পারে, দেশের জনগণ এ বিষয়টি বুঝতে সক্ষম হয়েছেন। তথ্যে প্রবেশাধিকার নাগরিকদের সংকটকালে পদক্ষেপ গ্রহণ যেমন: ভ্রমণ এবং শিক্ষা প্রতিষ্ঠানে সংবিধিবদ্ধ নিয়মকানুন পালন, ভাইরাস পরীক্ষা করানো, চিকিৎসা সরঞ্জাম সরবরাহ এবং অর্থনৈতিক সহায়তা বা প্রণোদনা প্রাপ্তি সহজলভ্য করে।

প্রতিবারের মতো এবারো জাতীয় তথ্য কমিশনের উদ্যোগে দেশব্যাপি উদ্যাপিত হতে যাচ্ছে আন্তর্জাতিক সর্বজনীন তথ্যে প্রবেশাধিকার দিবস-২০২০। উক্ত দিবস যথাযথভাবে উদ্যাপন এবং এর গুরুত্ব অনুধাবনে জাতীয় তথ্য কমিশনের এবারের প্রতিপাদ্য হলো “সংকটকালে তথ্য পেলে জনগণের মুক্তি মেলে”। তথ্যে অবাধ প্রবাহ সৃষ্টি এবং জনগণের তথ্য অধিকার নিশ্চিত করতে আমাদের দেশে ‘তথ্য অধিকার আইন’-২০০৯ পাশ করা হয়েছে। এই আইন অনুসারে তথ্য চাইলে কর্তৃপক্ষ তথা-সব সরকারি প্রতিষ্ঠান এবং সরকারি ও বেসরকারি সংস্থা বা প্রতিষ্ঠান তথ্য সরবরাহ করতে বাধ্য।

দিবসটি উদযাপনের প্রাক্কালে বিএনএনআরসি’র উদ্যোগে কমিউনিটি রেডিওগুলির সাথে ২৭শে সেপ্টেম্বর একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় দিবসটি উদযাপনের গুরুত্ব নিয়ে আলোচনা করা হয়। জনাব মার্ক মানস সাহা এবং জনাব সিরাজ উদ্দিন আলোচনায় অংশগ্রহণ করেন। সভায় রেডিওগুলোর পক্ষ থেকে ২৮ সেপ্টেম্বর, আন্তর্জাতিক সর্বজনীন তথ্যে প্রবেশাধিকার দিবস ২০২০ উপলক্ষে রেডিও স্টেশনগুলি কর্তৃক গৃহীত কর্মসূচি সম্পর্কে আলোচনা করা হয়। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনাব হীরেন পণ্ডিত। দিবসটি উদযাপনের জন্য বিএনএনআরসি তথ্য কমিশন ও এনজিও বিষয়ক ব্যুরোর সাথে দু’টি সমন্বয় সভায় অংশগ্রহণ করে। কমিউনিটি রেডিও স্টেশনগেুলো তাদের নিজ নিজ এলাকায় স্থানীয় প্রশাসন কর্তৃক আয়োজিত বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ এবং রেডিওর নিজস্ব উদ্যোগে আলোচনা সভা, (অফলাইন এবং অনলাইন) ম্যাগাজিন প্রোগ্রাম, পিএসএ এবং বিভিন্ন অনুষ্ঠান ও অনুষ্ঠানের সংবাদ সম্প্রচারের উদ্যোগ গ্রহণ করেছে।

Share this Post!

  TOP