Menu
In Special Consultative Status with the UN Economic & Social Council
Associated with the UN Department of Global Communications

৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা বিষয়ে অবহিতকরণ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

গত ২০ সেপ্টেম্বর, ২০২১ তারিখ জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট এর উদ্যেগে ৪র্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলা বিষয়ে অবহিতকরণ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় সভাপতিত্ব করেন জনাব শাহীন ইসলাম. এনডিসি, মহাপরিচালক (অতিরিক্ত সচিব) জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

কর্মশালায় আলোচক হিসেবে উপস্থিতি ছিলেন, জনাব এএইচএম বজলুর রহমান, প্রধান নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ এনডিওস নেটওয়ার্ক ফর রেডিও এন্ড কমিউনিকেশন (বিএনএনআরসি)।

কর্মশালাটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রী পরিষদ বিভাগের ই-গভন্যান্স ও উদ্ভাবন কর্মপরিকল্পনা বামÍবায়ন ও মূল্যালয় নির্দেশিকা ২০২১-২২ মোতাবেক আয়োজন করা হয়।

কর্মশালার প্রথমার্থে চতুর্থ শিল্প বিপ্লব কি এবং শিল্প বিপ্লবের প্রভাব এবং গতি প্রকৃতি নিয়ে আলোচনা করা হয়। এছাড়া শিল্প বিপ্লবের পিজিক্যাল, ডিজিটাল এবং বায়োলজিক্যাল প্রেক্ষাপটসহ অর্থনীতি, ব্যবসা এবং শিল্প, জাতীয় এবং দেশীয় পর্যায়, সমাজ এবং ব্যক্তি পর্যায়ে প্রভাব নিয়ে বিশদভাবে অংশগ্রহণমূলক আলোচনা করা হয়।

দ্বিতীয়ার্ধে চতুর্থ শিল্প বিপ্লবের যুগে গণমাধ্যম, তথ্য এবং বিনোদন বিষয়ে জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট-এর প্রস্তুতি, চ্যালেঞ্জসমূহ এবং উত্তরণের উপায় নিয়ে আলোচনা করা হয়। পরবর্তীতে ব্লকচেইন, আইওটি এবং এআই নিয়ে পৃথক পৃথক ভাবে কর্মশালা আয়োজনের জন্য গুরুত্ব প্রদান করা হয়।
কর্মশালা শেষ জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউট-এর উর্ধ্বতন কর্মকর্তাগণ তাদের অভিজ্ঞতা বিনিময় করে তারা বলেন-আজকের কর্মশালার মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় এনআইএমসি’র করনীয় সমূহ তারা জানতে পেরেছেন এবং ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারনের জন্য তারা পরিকল্পনা গ্রহণে সক্ষম হবেন ।

Share this Post!

  TOP